হারিয়ে যাওয়া ড্রোন খুজে পেয়েছে বিপিএল কর্তৃপক্ষ

বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) সম্প্রচারের কাজে নিয়োজিত হারিয়ে যাওয়া ড্রোনটি খুঁজে পাওয়া গেছে। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে গতকাল (১৭ ডিসেম্বর) খুলনা টাইগার্স এবং রাজশাহী রয়্যালসের মধ্যকার ম্যাচ চলাকালে ড্রোনটি হারিয়ে যায়।

ড্রোনটি কেউ খুঁজে পেলে এবং কর্তৃপক্ষকে ফেরত দিলে ১০ হাজার টাকা পুরস্কার দেওয়ার ঘোষণা দেওয়া হয়। এরপর ২৪ ঘণ্টা না পেরোতেই ড্রোনটি ফিরে পেলো বিসিবি।

পুরস্কার ঘোষণার পর অনেকেই খোঁজাখুঁজিও শুরু করে দেয় ড্রোনটি। তবে পুরস্কার নিয়ে সন্দেহ প্রকাশ করেন অনেকে।

পরবর্তীতে সম্প্রচার ও ড্রোনের দায়িত্বে থাকা রিয়েল ইমপ্যাক্ট প্রোডাকশন টিম এই পুরস্কারের দায়িত্ব নেয়। এই ড্রোন বা রিমোট কন্ট্রোলচালিত কোয়াডকপ্টারটি মূলত অনেক উপর থেকে খেলার মাঠের ভিডিও ধারণের জন্য ব্যবহার করছিল সম্প্রচারকারকরা।

এদিন চট্টগ্রামের স্টেডিয়ামে চলছিল খুলনা টাইগার্স ও রাজশাহী রয়্যালসের মধ্যে একটি ম্যাচ। হঠাৎ করেই ড্রোনটি নিয়ন্ত্রণের বাইরে চলে যায় এবং সেটা যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে ভূপাতিত হয়।

ক্রিস ফিকরেট এই ড্রোনটি রিমোট কন্ট্রোলের দায়িত্বে ছিলেন। কানাডা থেকে আসা এই ড্রোন অপারেটর বলেন, ‘আসলে ড্রোনটির ব্যাটারি ফুরিয়ে গিয়েছিল। এখন বিকল্প একটি ড্রোন ব্যবহার করছি আমরা। আমাদের ড্রোন নিয়ে চিন্তা নেই। আরো ড্রোন আছে।’

পরবর্তীতে ড্রোনটি পাওয়া গিয়েছে স্টেডিয়ামের গন্ডির ভেতরেই। পূর্বদিকের ফ্লাডলাইটে এটি খুঁজে পাওয়া যায়। ফিকরেট অবশ্য বলেন, ‘এই ড্রোনটি নিবন্ধন করা, তাই কেউ পুনরায় ব্যবহার করতে চাইলেও সেটা অসম্ভব। অন হওয়া মাত্রই আমাদের রেডিও ডিভাইসে এটা সিগন্যাল পাঠাবে।’

এর আগে স্টেডিয়াম সংলগ্ন সাগরিকা এলাকার একটি টেনিস কোর্টে পরে অবশ্য ড্রোনটির ব্যাটারিটি পাওয়া যায়।

 

 

 

 

 

 

 

আপনি আরও পড়তে পারেন